elektronik sigara

ইনশাআল্লাহ জামি‘আ রাহমানিয়া আরাবিয়া মাদরাসায় দাওয়াতুল হকের মাহফিল অনুষ্ঠিত হবে আগামী ২১শে রবীউস সানী, ১৪৪৪ হিজরী, ১৮ই নভেম্বর, ২০২২ ঈসা‘য়ী, শুক্রবার (সকাল ৭-৮টা থেকে শুরু হবে ইনশাআল্লাহ)

ইনশাআল্লাহ জামি‘আ ইসলামিয়া দারুল উলুম মাদানিয়া যাত্রাবাড়ী মাদরাসায় বার্ষিক দাওয়াতুল হকের মাহফিল অনুষ্ঠিত হবে আগামী  ৫ই নভেম্বর, ২০২২ ঈসায়ী, শনিবার।

জামি‘আ রাহমানিয়া আরাবিয়া মাদরাসা থেকে প্রকাশিত একাডেমিক ক্যালেন্ডার পেতে ক্লিক করুন

হযরতওয়ালা দা.বা. কর্তৃক সংকলিত চিরস্থায়ী ক্যালেন্ডার ডাউনলোড করতে চাইলে এ্যাপের “সর্বশেষ সংবাদ” এ ভিজিট করুন।

জামি‘আ রাহমানিয়া আরাবিয়া মাদরাসার বার্ষিক মাহফিল, জামি‘আ রাহমানিয়া মাদরাসা সাত মসজিদ প্রাঙ্গন মুহাম্মাদপুরে অনুষ্ঠিত হবে আগামী ২৯শে অক্টোবর, ২০২২ শনিবার (বাদ থেকে শুরু হবে ইনশাআল্লাহ)

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা এর লিখিত সকল কিতাব পাওয়ার জন্য এ্যাপের “সর্বশেষ সংবাদ” থেকে তথ্য সংগ্রহ করুন।

হযরতওয়ালা দা.বা. এর কিতাব অনলাইনের মাধ্যমে কিনতে চাইলে ভিজিট করুনঃ www.maktabatunnoor.com

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা. এর নিজস্ব ওয়েব সাইট www.darsemansoor.com এ ভিজিট করুন।

দ্বিতীয় সিজদাহ্ আদায় না করলে

তারিখ : ১৪ - ফেব্রুয়ারী - ২০১৮  

জিজ্ঞাসাঃ

জনৈক ইমাম সাহেব ফরজ নামাযের কোন রাকা‘আতে দ্বিতীয় ‍সিজদাহ্ ভুলে আদায় করেননি। অত:পর সাহু সিজদা দিয়ে নামায শেষ করলেন। এখন তার নামায সহীহ হবে কি-না? তিনি বললেন- দ্বিতীয় সিজদাহ্ করা ওয়াজিব। সঠিক বিধানটি কি?


জবাবঃ


নামাযের মধ্যে দ্বিতীয় সিজদাও ফরজ। আর কোন ফরজ তরক হয়ে গেলে, নামায নষ্ট হয়ে যায়। তখন সিজদায়ে সাহু দিলেও হবে না, কারণ- সিজদায়ে সাহু দেয়া হয়, ভুলে কোন ওয়াজিব তরক হলে। সুতরাং দ্বিতীয় সিজদা তরক করায় ইমাম সাহেবের নামায নষ্ট হয়ে গেছে। এখন ঐ নামায পুনরায় ইমাম ও সকল মুসল্লীকে দোহরিয়ে পড়তে হবে। [প্রমাণ: ফাতাওয়া আলমগীরী ১:৭০ # আল বাহরুর রায়িক, ১:২৯৩]


ومنها السجود: السجود الثاني فرض كالاول باجماع الامة كذا في الزاهدي.