elektronik sigara

জামি‘আ রাহমানিয়া আরাবিয়া মাদরাসা থেকে প্রকাশিত একাডেমিক ক্যালেন্ডার পেতে ক্লিক করুন

রজব মাস শুরু হলেই প্রিয় নবী এই দু‘আ খুব বেশী করে পড়তেন: اَللّهُمَّ بَارِكْ لَنَا  فِيْ  رَجَبَ  وَشَعْبَانَ  وَبَلِّغْنَا رَمَضَانَ

হযরতওয়ালা দা.বা. কর্তৃক সংকলিত চিরস্থায়ী ক্যালেন্ডার ডাউনলোড করতে চাইলে এ্যাপের “সর্বশেষ সংবাদ” এ ভিজিট করুন।

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা এর লিখিত সকল কিতাব পাওয়ার জন্য এ্যাপের “সর্বশেষ সংবাদ” থেকে তথ্য সংগ্রহ করুন।

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা. এর সমস্ত কিতাব, বয়ান, প্রবন্ধ, মালফুযাত পেতে ইসলামী যিন্দেগী  App টি সংগ্রহ করুন।

প্রতিদিন আমল করার জন্য “দৈনন্দিন আমল ও দু‘আসমূহ” নামক একটি গুরত্বপূর্ণ কিতাব আপলোড করা হয়েছে।

হযরতওয়ালা দা.বা. এর কিতাব অনলাইনের মাধ্যমে কিনতে চাইলে ভিজিট করুনঃ www.maktabatunnoor.com

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা. এর নিজস্ব ওয়েব সাইট www.darsemansoor.com এ ভিজিট করুন।

দূর থেকে করর যিয়ারত করা

তারিখ : ১৪ - ফেব্রুয়ারী - ২০১৮  

জিজ্ঞাসাঃ

লাইলাতুল বরাত আসলে কিছুসংখ্যক লোক হালুয়া-রুটি পাকায়। তারপর বাড়ী বাড়ী মিলাদ পড়ে। আবার কবরস্থানে গিয়ে কবর যিয়ারত করে। ফজরের ফরয নামাযের পর কবরস্থানে গিয়ে কবর যিয়ারত করে। এর ফযীলত কতটুকু জানতে চাই। বাসায় থেকে কবর যিয়ারত করা যায় কিনা?


জবাবঃ


যিয়ারত আরবী শব্দ। এর অর্থ- সাক্ষাত বা দর্শন। দূর থেকে কবর যিয়ারত করা যায় না। তবে কবরবাসীর জন্য সাওয়াব রেসানী করা যায়। কবর যিয়ারতের জন্য কবরের পার্শ্বে আসা আবশ্যক। কবর যিয়ারতের অনেক ফযীলত আছে। যেমন মিশকাত শরীফের এক হাদীসে আছে- হুজুর সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন- “তোমরা কবর যিয়ারত কর। কেননা- এ যিয়ারত মৃত্যুকে স্মরণ করিয়ে দেয়।” কবর যিয়ারত কোন সময় বা দিনের সাথে খাছ নয়, সব সময়ই করা যায়।


শবে বরাত উপলক্ষে হালুয়া-রুটি বিলি করা, প্রচলিত গলদ আকীদা সহ কিয়ামওয়ালা মিলাদ ইত্যাদি মনগড়া কাজ, সম্পূর্ণ বিদ‘আত। শরী‘আতে এসবের কোন স্বীকৃতি নেই। (প্রমাণ: ফাতাওয়া মাহমূদিয়া, ১:১৭৯/১৮৩ #আহসানুল ফাতাওয়া ১:৩৪৭, #কিফায়াতুল মুফতী ১:১৪১)