elektronik sigara

সুখবর! সুখবর!! সুখবর!!! হযরতওয়ালা দা.বা. এর গুরত্বপূর্ণ ২ টি নতুন কিতাব বেড়িয়েছে। “নবীজীর (সা.) নামায” এবং “খ্রিষ্টধর্ম কিছু জিজ্ঞাসা ও পর্যালোচনা”।  আজই সংগ্রহ করুন।

হযরতওয়ালা দা.বা. এর কিতাব অনলাইনের মাধ্যমে কিনতে চাইলে ভিজিট করুনঃ www.maktabatunnoor.com

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক দা.বা. এর সমস্ত কিতাব, বয়ান, প্রবন্ধ, মালফুযাত পেতে   ইসলামী যিন্দেগী  App টি সংগ্রহ করুন।

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক দা.বা. এর নিজস্ব ওয়েব সাইট www.darsemansoor.com এ ভিজিট করুন।

দরূদ শরীফ ও দু‘আয়ে মাসূরা পড়া

তারিখ : ১৪ - ফেব্রুয়ারী - ২০১৮  

জিজ্ঞাসাঃ

আমাদের এলাকার জনৈক ব্যক্তির মুখে শুনতে পেলাম যে, নফল অথবা ফরয নামায যদি দুই রাকা‘আতের চেয়ে অধিক হয় তাহলে দ্বিতীয় রাকা‘আতের শেষে আত্তাহিয়্যাতু, দরুদ শরীফ, দু‘আয়ে মাসূরা পড়ে তৃতীয় রাকা‘আতের জন্য দাঁড়াতে হবে। এটা ঠিক কি-না ?


জবাবঃ


ফরয ও ওয়াজিব নামায যদি দুই রাকা‘আতের অধিক হয়, তাহলে ২য় রাকা‘আতের বৈঠকে শুধু তাশাহহুদ পড়বে, দরুদ ও দু‘আ মাসূরা পড়বে না।  ‍যদি কেউ ইচ্ছাকৃত ভাবে পড়ে তাহলে মাকরূহ হবে এবং নামায দোহরিয়ে পড়তে হবে। আর ভূলবশতঃ করলে সিজদায়ে সাহু করতে হবে। তেমনিভাবে যোহর ও জুমু‘আর পূর্বের চার রাকা‘আত ও জুমু‘আর পরের চার রাকা‘আত সুন্নাতের প্রথম বৈঠকেও দরুদ শরীফ ও দু‘আ মাসূরা পড়া যাবে না বরং ফরযের মত শুধু তাশাহহুদ পড়তে হবে। এছাড়া সকল চার রাকা‘আত বিশিষ্ট নফল বা সুন্নাতে গাইরে মুআক্কাদার প্রথম বৈঠকে তাশাহহুদ-দরুদ শরীফ ও দু‘আ মাসূরা পড়া এবং পরবর্তী দুই রাকা‘আতের শুরুতে ছানা ও আঊযুবিল্লাহ পড়া উত্তম। [আপকে মাসাইল ২:৩৪৪ # আহসানুল ফাতাওয়া ৩:৪৯০ # ফাতাওয়া দারুল উলুম ৪:২৩১]