elektronik sigara

ইনশাআল্লাহ জামি‘আ রাহমানিয়া আরাবিয়া মাদরাসায় দাওয়াতুল হকের মাহফিল অনুষ্ঠিত হবে আগামী ১২ই জুমাদাল উলা, ১৪৪৩ হিজরী, ১৭ই ডিসেম্বর, ২০২১ ঈসা‘য়ী, শুক্রবার।

জামি‘আ রাহমানিয়া আরাবিয়া মাদরাসা থেকে প্রকাশিত একাডেমিক ক্যালেন্ডার পেতে ক্লিক করুন

হযরতওয়ালা দা.বা. কর্তৃক সংকলিত চিরস্থায়ী ক্যালেন্ডার ডাউনলোড করতে চাইলে এ্যাপের “সর্বশেষ সংবাদ” এ ভিজিট করুন।

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা এর লিখিত সকল কিতাব পাওয়ার জন্য এ্যাপের “সর্বশেষ সংবাদ” থেকে তথ্য সংগ্রহ করুন।

হযরতওয়ালা দা.বা. এর কিতাব অনলাইনের মাধ্যমে কিনতে চাইলে ভিজিট করুনঃ www.maktabatunnoor.com

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা. এর নিজস্ব ওয়েব সাইট www.darsemansoor.com এ ভিজিট করুন।

তারাবীহ নামাযে মুক্তাদিগনের নিয়্যত করা

তারিখ : ১৪ - ফেব্রুয়ারী - ২০১৮  

জিজ্ঞাসাঃ

তারাবীহ নামায পাঠকালে সানা, আউযুবিল্লাহ ইত্যাদি পড়তে হবে কিনা এবং ইমাম সাহেব খুব দ্রুত নিয়্যত করে কিরা‘আত শুরু করলে, আমাদের অর্থাৎ মুক্তাদীদের আর নিয়্যত পড়তে হবে কি- না?


জবাবঃ


ইমামের জন্য তারাবীহের নামাযে প্রথম রাকা‘আতে সানা, আঊজুবিল্লাহ ও বিসমিল্লাহ এবং দ্বিতীয় রাকা‘আতে শুধু বিসমিল্লাহ পড়া সুন্নাত। মুক্তাদিগন প্রথম রাকা‘আতে শুধু সানা পড়বে। ২য় রাকা‘আতে এগুলোর কিছুই পড়বে না। (প্রমাণঃ আল-বাহরুর রায়িক, ১:৩০৯-৩১১)


ইমাম সাহেব নিয়্যত বেঁধে দ্রুত কিরা‘আত শুরু করলেও মুকতাদীগনের জন্য নামাযের এবং ইক্বতিদার নিয়্যত করা জরুরী। কেননা, এ নিয়্যত ছাড়া নামাযই হয় না। তবে এখানে শুধু নির্দিষ্ট নামায যেমন-যুহরের ফরয এ ইমামের পিছে পড়ছি মনে মনে শুধু এ নিয়্যত করাটাই যথেষ্টর। আর তারাবীহের বিস্তারিত ভাবে নিয়্যত না করলেও চলবে। কেননা, সুন্নাত ও নফল নামাযে শুধু নামাযের নিয়্যতই যথেষ্ট। (প্রমাণঃ আল- বাহরুর রায়িক, ১:২৭৮)


আমাদের দেশে প্রচলিত নামায শিক্ষা বইয়ে প্রত্যেক নামাযের যে আরবী নিয়্যত দেয়া হয়েছে, এ নিয়্যত পড়া জরুরী নয়। পড়া নিষেধও নয়। তবে অনেক ক্ষেত্রে তা নানা সমস্যা সৃষ্টি করে। যেমন: জামা‘আতের বেলায় অনেক সময় এটা তাকবীরে ঊলার ফযীলত পেতে বাধাগ্রস্ত করে।


ويكفيك مطلق النية للنفل والسنة والتراويح...الخ.   (البحر الرائق:1/278)