elektronik sigara

জামি‘আ রাহমানিয়া আরাবিয়া মাদরাসার ২ দিন ব্যাপী বার্ষিক মাহফিল, জামি‘আতুল আবরার মসজিদ প্রঙ্গন বসিলাতে অনুষ্ঠিত হবে আগামী ৩০শে নভেম্বর, ২০১৯ শনিবার এবং ১লা ডিসেম্বর, ২০১৯ রবিবার

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা এর লিখিত সকল কিতাব পাওয়ার জন্য ক্লিক করুন

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা. এর সমস্ত কিতাব, বয়ান, প্রবন্ধ, মালফুযাত পেতে   ইসলামী যিন্দেগী  App টি সংগ্রহ করুন।

প্রতিদিন আমল করার জন্য “দৈনন্দিন আমল ও দু‘আসমূহ” নামক একটি গুরত্বপূর্ণ কিতাব আপলোড করা হয়েছে।

ইনশাআল্লাহ জামি‘আ রাহমানিয়া আরাবিয়া মাদরাসায় দাওয়াতুল হকের মাহফিল অনুষ্ঠিত হবে আগামী ২০ শে ডিসেম্বর, ২০১৯ ঈসায়ী।

সুখবর! সুখবর!! সুখবর!!! হযরতওয়ালা দা.বা. এর গুরত্বপূর্ণ ২ টি নতুন কিতাব বেরিয়েছে। “নবীজীর (সা.) নামায” এবং “খ্রিষ্টধর্ম কিছু জিজ্ঞাসা ও পর্যালোচনা”।  আজই সংগ্রহ করুন।

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা. এর নিজস্ব ওয়েব সাইট www.darsemansoor.com এ ভিজিট করুন।

টাকার বিনিময়ে মসজিদে ই’তিকাফে বসানো

তারিখ : ১৪ - ফেব্রুয়ারী - ২০১৮  

জিজ্ঞাসাঃ

আমাদের এলাকায় সকলে মিলে একজন গরীব লোককে টাকার বিনিময়ে মসজিদে ই’তিকাফ করার জন্য বসিয়ে দেয়। এখন প্রশ্ন হলো টাকার বিনিময়ে ই’তিকাফ করানো জায়িয আছে কি-না?


জবাবঃ


বিনিময় নিয়ে ই’তিকাফ করা বা করানো জায়িয নেই। কেননা ই’তিকাফ এটা খালেছ ইবাদত আর ইবাদতের বিনিময় দেওয়া এবং নেওয়া উভয় নাজায়িয। তবে যদি কোন এলাকায় ই’তিকাফ বিনিময় দেওয়া-নেওয়ার প্রচলন না থাকে এবং কোন দরিদ্র ব্যক্তি কোন দুনিয়াবী প্রতিদান ছাড়াই ই’তিকাফ করে। এরপর এলাকার লোকজন তাকে কিছু টাকা-পয়সা দান করে বা হাদিয়া দেয়, তাহলে এই টাকা দেওয়া-নেওয়া উভয়ই জায়িয হবে।


[প্রমাণঃ ফাতাওয়ায়ে শামী ২:১৯৯# মাসায়িলে ই’তিকাফ ১৫]


ولا يجوز اخذ الاجرة على الطاعة كالمعصية وفيه ان اخذ الاجرة على الطاعة لا يجوز مطلقا عند المتقدمين واجازه المتأخرون على تعليم القرأن والاذان والامامة للضرورة.  (الدرالمختار:2/199)