elektronik sigara

জামি‘আ রাহমানিয়া আরাবিয়া মাদরাসা থেকে প্রকাশিত একাডেমিক ক্যালেন্ডার পেতে ক্লিক করুন

রজব মাস শুরু হলেই প্রিয় নবী এই দু‘আ খুব বেশী করে পড়তেন: اَللّهُمَّ بَارِكْ لَنَا  فِيْ  رَجَبَ  وَشَعْبَانَ  وَبَلِّغْنَا رَمَضَانَ

হযরতওয়ালা দা.বা. কর্তৃক সংকলিত চিরস্থায়ী ক্যালেন্ডার ডাউনলোড করতে চাইলে এ্যাপের “সর্বশেষ সংবাদ” এ ভিজিট করুন।

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা এর লিখিত সকল কিতাব পাওয়ার জন্য এ্যাপের “সর্বশেষ সংবাদ” থেকে তথ্য সংগ্রহ করুন।

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা. এর সমস্ত কিতাব, বয়ান, প্রবন্ধ, মালফুযাত পেতে ইসলামী যিন্দেগী  App টি সংগ্রহ করুন।

প্রতিদিন আমল করার জন্য “দৈনন্দিন আমল ও দু‘আসমূহ” নামক একটি গুরত্বপূর্ণ কিতাব আপলোড করা হয়েছে।

হযরতওয়ালা দা.বা. এর কিতাব অনলাইনের মাধ্যমে কিনতে চাইলে ভিজিট করুনঃ www.maktabatunnoor.com

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা. এর নিজস্ব ওয়েব সাইট www.darsemansoor.com এ ভিজিট করুন।

জুম‘আর সানী আযানের উৎপত্তি ও তার আদায়ের স্থান

তারিখ : ১৪ - ফেব্রুয়ারী - ২০১৮  

জিজ্ঞাসাঃ

জুম‘আর সানী আযান মসজিদের ভিতরে দাঁড়িয়ে দিতে হবে , না বাহিরে দাঁড়িয়ে? কখন থেকে এ আযানের প্রচলন আরম্ব হয়? তাছাড়া মসজিদের বাহিরে দাঁড়িয়ে এ আযান দেওয়া কোন ক্ষতি আছে কি?


জবাবঃ


জুম‘আর সানী আযান বলতে সেই আযানকে বুঝায়- যা খুৎবা পাঠ করার পূর্বে ইমামের সামনে দাঁড়িয়ে দেয়া হয়। এ আযানের সুন্নাত তরীকা হলো- মসজিদের ভিতরে খতীবের সামনে দাঁড়িয়ে দেয়া। এ আযান মসজিদের বাহিরে দাঁড়িয়ে দেয়ার অনুমতি নেই। এ আযানের প্রচলন শুরু হয় হুজুর সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর যুগ থেকে।


হযরত ঊসমান রাযি.- এর যুগে দ্বীনী প্রয়োজনের ভিত্তিতে সাহাবায়ে কিরামের সর্বসম্মতিক্রমে তিনি উক্ত আযানের পূর্বে আরেকটি আযানের প্রচলন করেন। যা মসজিদের বাহিরে উঁচু জায়গায় দাঁড়িয়ে দেয়া হত। এরপর থেকে সে নিয়মই চলে আসছে।


يَا أَيُّهَا الَّذِينَ آمَنُوا إِذَا نُودِيَ لِلصَّلَاةِ مِنْ يَوْمِ الْجُمُعَةِ ....... قال المحشي تحت قوله اذا نودي للصلوة المراد بهذا النداء الاذان عند قعود الخطيب علي المنبر اذا جلس علي المنبر اذن علي باب المسجد فاذا نزل قام الصلوة....الخ. (تفسير جلالين:460)


واذا خرج الامام فلا صلوة ولا كلام  الي تمامها خلاقضاء فائتة......الخ- (رد المحتار 2/158)


واذا جلس الامام علي المنبر اذن المؤذن بين يديه الاذان الثاني للتوارث- الخ (حلبي كبير 561)


(প্রমানঃ শামী২:১৫৮ # জালালাইন শরীফ, ৪৬০পৃ: # আহসানুল ফাতাওয়া, ৪:১২৬ # শরহুন্ নিক্বাংয়াহ, ১:২৯৭ # হালবী কাবীর, ৫৬১)