elektronik sigara

জামি‘আ রাহমানিয়া আরাবিয়া মাদরাসা থেকে প্রকাশিত একাডেমিক ক্যালেন্ডার পেতে ক্লিক করুন

রজব মাস শুরু হলেই প্রিয় নবী এই দু‘আ খুব বেশী করে পড়তেন: اَللّهُمَّ بَارِكْ لَنَا  فِيْ  رَجَبَ  وَشَعْبَانَ  وَبَلِّغْنَا رَمَضَانَ

হযরতওয়ালা দা.বা. কর্তৃক সংকলিত চিরস্থায়ী ক্যালেন্ডার ডাউনলোড করতে চাইলে এ্যাপের “সর্বশেষ সংবাদ” এ ভিজিট করুন।

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা এর লিখিত সকল কিতাব পাওয়ার জন্য এ্যাপের “সর্বশেষ সংবাদ” থেকে তথ্য সংগ্রহ করুন।

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা. এর সমস্ত কিতাব, বয়ান, প্রবন্ধ, মালফুযাত পেতে ইসলামী যিন্দেগী  App টি সংগ্রহ করুন।

প্রতিদিন আমল করার জন্য “দৈনন্দিন আমল ও দু‘আসমূহ” নামক একটি গুরত্বপূর্ণ কিতাব আপলোড করা হয়েছে।

হযরতওয়ালা দা.বা. এর কিতাব অনলাইনের মাধ্যমে কিনতে চাইলে ভিজিট করুনঃ www.maktabatunnoor.com

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা. এর নিজস্ব ওয়েব সাইট www.darsemansoor.com এ ভিজিট করুন।

জুম‘আর খুৎবার সময় টাকা কালেকশন

তারিখ : ১৪ - ফেব্রুয়ারী - ২০১৮  

জিজ্ঞসাঃ

জুম‘আর নামাযের সময় খুৎবাহ চলাকালীন সময়ে মসজিদের দান বাক্স চালান এবং নামাযী ব্যক্তির সামনে দিয়ে হেঁটে- হেঁটে টাকা-পয়সা কালেকশন করা জায়িয কি-না?


জবাবঃ


জুম‘আর দিন ইমাম যখন মিম্বারে বসেন এবং খুৎবার আযান শুরু হয়ে যায়, তখন থেকে বাক্স চালানো নাজায়িয ও হারাম। শুধু বাক্স চালানো নয়, বরং নামাযের সময় যেসব বিষয় নাজায়িয, খুৎবার সময়ও ঐসব বিষয় নাজায়িয।


নামাযীর সামনে দিয়ে যেমন মুসল্লীদের যাতায়াত নাজায়িয। তদ্রুপভাবে মুসল্লী ছাড়া অন্য যে কোন জিনিসের যাতায়াত করানোও নাজায়িয।


মোটকথা, নামাযী ব্যক্তির সামনে দিয়ে বা খুৎবাহ চলাকালীন সময়ে খুৎবা শ্রবণকারীদের সামনে দিয়ে এমন কোন কাজ করা জায়িয নয়, যার দ্বারা নামাযের মধ্যে বা খুৎবা শ্রবনের মধ্যে বিঘ্ন সৃষ্টি হয়। সুতরাং তার সামনে দিয়ে বাক্স চালান বা হেঁটে-হেঁটে টাকা-পয়সা কালেকশন করা জায়িয নয়। (প্রমানঃফাতাওয়া শামী, ২:১৫৯ পৃ:)


وكل ما حرم في الصلوة حرم فيها اي الخطبة بل ان يجب عليه ان يستمع و يسكت بلا فرق بين قريب وبعيد في الاصح ..... الخ (رد المحتار 2/159)