elektronik sigara

হযরতওয়ালা দা.বা. কর্তৃক সংকলিত চিরস্থায়ী ক্যালেন্ডার ডাউনলোড করতে চাইলে এ্যাপের “সর্বশেষ সংবাদ” এ ভিজিট করুন।

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা এর লিখিত সকল কিতাব পাওয়ার জন্য এ্যাপের “সর্বশেষ সংবাদ” থেকে তথ্য সংগ্রহ করুন।

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা. এর সমস্ত কিতাব, বয়ান, প্রবন্ধ, মালফুযাত পেতে ইসলামী যিন্দেগী  App টি সংগ্রহ করুন।

প্রতিদিন আমল করার জন্য “দৈনন্দিন আমল ও দু‘আসমূহ” নামক একটি গুরত্বপূর্ণ কিতাব আপলোড করা হয়েছে।

ইনশাআল্লাহ জামি‘আ রাহমানিয়া আরাবিয়া মাদরাসায় দাওয়াতুল হকের মাহফিল অনুষ্ঠিত হবে আগামী ২১শে  ফেব্রুয়ারী, ২০২০ ঈসায়ী।

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা. এর নিজস্ব ওয়েব সাইট www.darsemansoor.com এ ভিজিট করুন।

ছেলে-সন্তান টিভি-ভি.সি.আর দেখায় অভ্যস্ত হলে করণীয়

তারিখ : ১৪ - ফেব্রুয়ারী - ২০১৮  

জিজ্ঞাসাঃ

নামায-রোযা করে না এমন লোকদের হাদিয়া ও ঘরে পাকানো খানা খাওয়া এবং তাদেরকে সালাম দেয়া জায়িয হবে কি-না ? আমার ছেলে মেয়েরা নামায পড়ে না। টিভিতে নাটক-গান দেখে ও শুনে। নামায পড়ার জন্য এবং টিভিতে গান দেখা হতে বিরত থাকার জন্য অনেক দিন যাবত দাওয়াত দেয়া হচ্ছে। কিন্তু কোন কথা শোনে না ও মানে না। ছেলে মেয়েদের থেকে আমরা আলাদা হয়ে বসবাস করবো, নাকি তাদেরকে দাওয়াত দিয়ে দীনের পথে চলতে বলতে থাকব ? উল্লেখ্য যে, টিভি নিষেধ করা সত্ত্বেও ছেলের রোজগারের টাকা দিয়ে ছেলেই টিভি কিনেছে। খবর ও অন্যান্য ভাল শিক্ষামূলক ‍অনুষ্ঠান টিভিতে দেখা যাবে কি-না ?

 


জবাবঃ


হ্যা, আপনাদের জন্য এখন তাদের থেকে ভিন্ন হয়ে বসবাস করা ভাল, যেন এ বিচ্ছেদে তারা ব্যথিত ও অনুতপ্ত হয়ে নিজেদের ভুল থেকে ফিরে আসতে সক্ষম হয়। তবে এর সাথে সাথে তাদেরকে বুঝাতে থাকবেন। আল্লাহর নিকট তাদের তাওবার তাওফীকের জন্য দু‘আ করবেন। [ফাতাওয়া মাহমূদীয়া ২ : ২১৫ পৃঃ]


প্রচলিত টিভির কোন অনুষ্ঠানই দেখা জায়িয নয়। এর সকল প্রকার অনুষ্ঠান দেখা গুনাহের কাজ এবং গুনাহের সহযোগিতা। সুতরাং দীনদারীর উপর কায়িম থাকতে হলে, এর থেকে দুরে থাকা একান্ত জরুরী।


اما التلفزيون والفيديو فلا شك في حرمة استعماله.  (تكملة فتح الملهم:4/164)


 [নিযামুল ফাতাওয়া, ২ : ৯৯]