elektronik sigara

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা এর লিখিত সকল কিতাব পাওয়ার জন্য ক্লিক করুন

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা. এর সমস্ত কিতাব, বয়ান, প্রবন্ধ, মালফুযাত পেতে   ইসলামী যিন্দেগী  App টি সংগ্রহ করুন।

প্রতিদিন আমল করার জন্য “দৈনন্দিন আমল ও দু‘আসমূহ” নামক একটি গুরত্বপূর্ণ কিতাব আপলোড করা হয়েছে।

ইনশাআল্লাহ জামি‘আ রাহমানিয়া আরাবিয়া মাদরাসায় দাওয়াতুল হকের মাহফিল অনুষ্ঠিত হবে আগামী ১৫ ই নভেম্বর, ২০১৯ ঈসায়ী।

সুখবর! সুখবর!! সুখবর!!! হযরতওয়ালা দা.বা. এর গুরত্বপূর্ণ ২ টি নতুন কিতাব বেরিয়েছে। “নবীজীর (সা.) নামায” এবং “খ্রিষ্টধর্ম কিছু জিজ্ঞাসা ও পর্যালোচনা”।  আজই সংগ্রহ করুন।

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা. এর নিজস্ব ওয়েব সাইট www.darsemansoor.com এ ভিজিট করুন।

খুতবার পূর্ববর্তী আযান

তারিখ : ১৪ - ফেব্রুয়ারী - ২০১৮  

জিজ্ঞাসাঃ

মুসলামন নামধারী কতিপয় ব্যক্তি বলে থাকে যে, জুমু‘আর নামাযের খুতবায় দাঁড়ানোর পূর্বে আযান দেয়া জায়িয নয়। তাই এতদসম্পর্কে বিস্তারিত জানতে ইচ্ছুক।

 


জবাবঃ


জুমু‘আর দুই আযানের প্রথমটি হল জুমু‘আর প্রস্তুতির জন্য। অর্থাৎ, এ কথা জানানোর জন্য যে, জুমু‘আর নামাযের সময় একেবারে নিকটবর্তী। সুতরাং তোমরা ক্রয়-বিক্রয় সহ যাবতীয় কাজ-কর্ম স্থগিত রেখে জুমু‘আর নামাযের প্রস্তুতি গ্রহণ কর। আর দ্বিতীয় আযান দেয়া হয় খুতবা শ্রবণের প্রস্তুতি গ্রহণের জন্য। অর্থাৎ একথা জানানোর জন্য যে, এখন থেকে খুতবা শুরু হচ্ছে সুতরাং নফল নামায ও তাসবীহ পাঠ ইত্যাদি ছেড়ে দিয়ে একাগ্রচিত্তে খুত শ্রবণের প্রস্তুতি গ্রহণ কর।


প্রথম আযানটি মসজিদের বাইরে দেওয়াই উত্তম। আর দ্বিতীয় আযান দিতে হবে মসজিদের ভিতরে ইমাম সাহেবের সম্মুখে দাঁড়িয়ে। এটাই শরী‘আতের হুকুম। সাহাবায়ে কিরামের যুগ থেকে ১৪০০ বছর পর্যন্ত এর উপর আমল হয়ে আসছে। তাই লোকেরা যা বলছে তা সঠিক নয়। [প্রমাণঃ সূরা জুমু‘আঃ ৯, আবূ দাউদ শরীফ ১ : ১৫৫ # আল-বাহরুর রায়িক, ২ : ১৫৭ # ফাতাওয়ায়ে মাহমুদিয়া ২ : ৫৮ # আহসানুল ফাতাওয়া ৪ : ১২৬]


واذا أذن المؤذنون الأذان الاول ترك الناس البيع والشراء وتوجهوا إلى الجمعة لقوله تعالي: {فاسعوا الي ذكر الله وذروا البيع} واذا صعد الامام المنبرجلس واذن المؤذنون بين يدى المنبر بذالك جرى التوارث-اى من زمن عثمان.......الخ [الهداية 1/171]