elektronik sigara

সুখবর! সুখবর!! সুখবর!!! হযরতওয়ালা দা.বা. এর গুরত্বপূর্ণ ২ টি নতুন কিতাব বেড়িয়েছে। “নবীজীর (সা.) নামায” এবং “খ্রিষ্টধর্ম কিছু জিজ্ঞাসা ও পর্যালোচনা”।  আজই সংগ্রহ করুন।

হযরতওয়ালা দা.বা. এর কিতাব অনলাইনের মাধ্যমে কিনতে চাইলে ভিজিট করুনঃ www.maktabatunnoor.com

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক দা.বা. এর সমস্ত কিতাব, বয়ান, প্রবন্ধ, মালফুযাত পেতে   ইসলামী যিন্দেগী  App টি সংগ্রহ করুন।

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক দা.বা. এর নিজস্ব ওয়েব সাইট www.darsemansoor.com এ ভিজিট করুন।

ক্যাসেটে তিলাওয়াত ও গান শোনার হুকুম

তারিখ : ১৪ - ফেব্রুয়ারী - ২০১৮  

জিজ্ঞাসাঃ

ক্যাসেটে কুরআন তিলাওয়াত শুনলে, সাওয়াব হবে কি-না ? এবং ক্যাসেটে ধারণকৃত গান শুনলে গুনাহ হবে কি-না ?

 


জবাবঃ


টেপরেকর্ডারের আওয়াজ পাঠকের নিজস্ব আওয়াজ নয়। বরং প্রতিধ্বনির ন্যায় পাঠকের স্বরের নকল মাত্র। এজন্যই ধারণকৃত ক্যাসেটের তিলাওয়াত প্রকৃত তিলাওয়াত নয়।


সুতরাং টেপরেকর্ডারের সাহায্যে ক্যাসেটে বাজানো কুরআন তিলাওয়াত শুনলে, তাতে প্রকৃত তিলাওয়াত শুনার সাওয়াব হয় না। তবে তা শ্রবণ করা নাজায়িয নয়। কিরাআত সহীহ করার জন্য সহীহ ক্বারীদের তিলাওয়াত ক্যাসেটে শোনা যায়। পক্ষান্তরে গান-বাদ্য ইত্যাদি, যার আওয়াজ মানবাত্মাকে আল্লাহর স্মরণ থেকে অমনোযোগী করে দেয় এবং আল্লাহর স্মরণ বিস্মৃত মানুষের ঐ অন্তরে অভিশপ্ত শয়তান কুমন্ত্রণা দিতে প্রয়াস পায়। যে কারণে ইসলাম গানবাদ্যকে অবৈধ তথা হারাম ঘোষনা করেছে। আর গান-বাদ্য শ্রবণ অবৈধতায় সরাসরি কিংবা যন্ত্রের মাধ্যমে যেমন, গ্রামফোন, রেডিও, টিভি এবং ক্যাসেট ইত্যাদির মধ্যে শরী‘আত কোন পার্থক্য করেনি। গান গাওয়া এবং শ্রবণ করা সর্বাবস্থায়ই হারাম। কাজেই ক্যাসেটে ধারণকৃত তিলাওয়াত শ্রবণে সাওয়াব না হওয়ার উপর ধারণকৃত ক্যাসেটের গান-বাজনা শ্রবণে গুনাহ না হওয়ার যুক্তি প্রদর্শনের কোন অর্থই হতে পারে না। কারণ গানের অস্তিত্বই যে শরী‘আত অবৈধ ঘোষনা করেছে। [প্রমাণঃ ফাতাওয়া শামী, ৬ : ৩৪৮,৪৯ # ফাতাওয়া আলমগীরী, ৫ : ৩৫১,৩৫২ # আলাতে জাদীদাহ, ২২২]


وفي التاترخانية عن العيون ان كان السماع سماع القران والموعظة يجوز وان كان سماع غناء فهو حرام باجماع العلماء.  (الفتاوى الشامي: 6/349)