elektronik sigara

সুখবর! সুখবর!! সুখবর!!! হযরতওয়ালা দা.বা. এর গুরত্বপূর্ণ ২ টি নতুন কিতাব বেড়িয়েছে। “নবীজীর (সা.) নামায” এবং “খ্রিষ্টধর্ম কিছু জিজ্ঞাসা ও পর্যালোচনা”।  আজই সংগ্রহ করুন।

হযরতওয়ালা দা.বা. এর কিতাব অনলাইনের মাধ্যমে কিনতে চাইলে ভিজিট করুনঃ www.maktabatunnoor.com

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক দা.বা. এর সমস্ত কিতাব, বয়ান, প্রবন্ধ, মালফুযাত পেতে   ইসলামী যিন্দেগী  App টি সংগ্রহ করুন।

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক দা.বা. এর নিজস্ব ওয়েব সাইট www.darsemansoor.com এ ভিজিট করুন।

ক্বিরান ও তামাত্তুকারীদের কুরবানী ব্যাংকের মাধ্যমে করা

তারিখ : ১৪ - ফেব্রুয়ারী - ২০১৮  

জিজ্ঞাসাঃ 

হজ্জের সময় ক্বিরান ও তামাত্তুকারীর যে কুরবানী করতে হয়, তা স্বহস্তে করা জরুরী, না ব্যাংকের মাধ্যমে করলেও চলবে?

 


জবাবঃ


আহনাফের নিকট ক্বিরান ও তামাত্তুকারীর জন্য ১০ই যিলহজ্জ-এর করণীয় কাজ সমূহের মধ্যে তারতীব ওয়াজিব। কাজেই ১০ তারিখে জামরায়ে আকাবাতে বড় শয়তানকে কংকর মারার পর প্রথম কাজ হল কুরবানী করা। তারপর ইহরাম খুলে হালাল হয়ে তাওয়াফে যিয়ারতের জন্য বাইতুল্লাহ শরীফ যাওয়া।


কাজেই তামাত্তুকারী বা ক্বিরানকারী স্বহস্তে কুরবানী করে হালাল হয়ে যাবে। কিন্তু, যদি ব্যাংকের মাধ্যমে কুরবানী করতে চায়, তাহলে এতে কুরবানীর সময় অনিশ্চিত হয়ে যাবে এবং মাথা মুণ্ডিয়ে ইহরাম খুলতে অসুবিধায় পড়বে। কারণ-কুরবানী না করে মাথা মুণ্ডিয়ে হালাল হলে তারতীব ঠিক না থাকার কারণে দম দিতে হবে। কাজেই হানাফী মাযহাব অনুযায়ী ব্যাংকের মাধ্যমে কুরবানী করা যাবে না। বরং ওখানের খোলা মার্কেটে গিয়ে নিজ হাতে বা অন্যের হাতে করালে নিজে সামনে থেকে ভেড়া, দুম্বা ও বকরী কুরবানী করা উচিৎ। খোলা মার্কেটে গিয়ে উট কুরবানী করাও ঠিক নয়। কারণ, উট নিজে কুরবানী করা যায় না, অন্যের মাধ্যমে করাতে হয়। তাতেও কুরবানী করতে অনেক বিলম্ব হয়ে যেতে পারে এবং কুরবানীর পর হালাল হয়ে ঐদিন তাওয়াফে যিয়ারত সম্ভব নাও হতে পারে।[প্রমাণঃ হিদায়া ১:২৫০]


قال ثم يذبح ان احب ثم يحلق او يقصر لماروى عن رسول الله صلى الله عليه وسلم انه قال ان اول نسكنا في يومنا هذا ان نرمي ثم نذبح ثم نحلق ولان الحلق من اسباب التحلل وكذا الذبح حتى يتحلل.  (الهداية:1/250)