elektronik sigara

জামি‘আ রাহমানিয়া আরাবিয়া মাদরাসার ২ দিন ব্যাপী বার্ষিক মাহফিল, জামি‘আতুল আবরার মসজিদ প্রাঙ্গন বসিলাতে অনুষ্ঠিত হবে আগামী ৩০শে নভেম্বর, ২০১৯ শনিবার এবং ১লা ডিসেম্বর, ২০১৯ রবিবার

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা এর লিখিত সকল কিতাব পাওয়ার জন্য ক্লিক করুন

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা. এর সমস্ত কিতাব, বয়ান, প্রবন্ধ, মালফুযাত পেতে   ইসলামী যিন্দেগী  App টি সংগ্রহ করুন।

প্রতিদিন আমল করার জন্য “দৈনন্দিন আমল ও দু‘আসমূহ” নামক একটি গুরত্বপূর্ণ কিতাব আপলোড করা হয়েছে।

ইনশাআল্লাহ জামি‘আ রাহমানিয়া আরাবিয়া মাদরাসায় দাওয়াতুল হকের মাহফিল অনুষ্ঠিত হবে আগামী ২০ শে ডিসেম্বর, ২০১৯ ঈসায়ী।

সুখবর! সুখবর!! সুখবর!!! হযরতওয়ালা দা.বা. এর গুরত্বপূর্ণ ২ টি নতুন কিতাব বেরিয়েছে। “নবীজীর (সা.) নামায” এবং “খ্রিষ্টধর্ম কিছু জিজ্ঞাসা ও পর্যালোচনা”।  আজই সংগ্রহ করুন।

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা. এর নিজস্ব ওয়েব সাইট www.darsemansoor.com এ ভিজিট করুন।

কুড়িয়ে পাওয়া টাকা

জিজ্ঞাসাঃ

আমি কয়েক মাস আগে আমাদের University এর Tour এ খুলনায় যাই। সেখানে Field Trip  এ মাঠে ৫০০/- কুড়িয়ে পাই। পরে স্যারকে বিষয়টি জানাই এবং বাসেও সবাইকে বলি এবং Facebook  এ ও Post  দেই কিন্তু টাকার মালিক পাই নাই। আমি ময়মনসিংহ থাকি। কী করব?


জবাবঃ

উক্ত টাকার  ক্ষেত্রে আপনার জন্য করণীয় হলো আপনি টাকাটা তার মালিকের পক্ষ হয়ে কোন দরিদ্র লোককে ছদকা করে দিবেন। আর যদি পরবর্তিতে কখনো টাকার মলিক পাওয়া যায় তাহলে তাকে ছদক্বার বিষয়টি জানাতে হবে। যদি এতে সে সন্তুষ্ট থাকে তাহলে আপনি দায়িত্ব মুক্ত হয়ে যাবেন। আর যদি ছদকার ব্যাপারে তার আপত্তি থাকে তাহলে এর সমপরিমান টাকা আপনি তাকে দিয়ে দিবেন এবং পুর্বে-কৃত ছদকা আপনার পক্ষ থেকে হবে এবং এর সাওয়াবের অধিকারীও আপনি  হবেন। - আদ-দুররুল মুখতার(৪/২৭৮); আল-লুবাব ফী শরহিল কিতাব-(২/২০৮); ফাতাওয়ায়ে দারুল উলূম দেওবন্দ(১২/৪৫৩)