elektronik sigara

২০২০ সালের রমাযানের ক্যালেন্ডার ডাউনলোড করে সংগ্রহে রাখতে চাইলে ক্লিক করুন

হযরতওয়ালা দা.বা. কর্তৃক সংকলিত চিরস্থায়ী ক্যালেন্ডার ডাউনলোড করতে চাইলে এ্যাপের “সর্বশেষ সংবাদ” এ ভিজিট করুন।

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা এর লিখিত সকল কিতাব পাওয়ার জন্য এ্যাপের “সর্বশেষ সংবাদ” থেকে তথ্য সংগ্রহ করুন।

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা. এর সমস্ত কিতাব, বয়ান, প্রবন্ধ, মালফুযাত পেতে ইসলামী যিন্দেগী  App টি সংগ্রহ করুন।

প্রতিদিন আমল করার জন্য “দৈনন্দিন আমল ও দু‘আসমূহ” নামক একটি গুরত্বপূর্ণ কিতাব আপলোড করা হয়েছে।

হযরতওয়ালা দা.বা. এর কিতাব অনলাইনের মাধ্যমে কিনতে চাইলে ভিজিট করুনঃ www.maktabatunnoor.com

রজব মাস শুরু হলেই প্রিয় নবী এই দু‘আ খুব বেশী করে পড়তেন: اَللّهُمَّ بَارِكْ لَنَا  فِيْ  رَجَبَ  وَشَعْبَانَ  وَبَلِّغْنَا رَمَضَانَ

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা. এর নিজস্ব ওয়েব সাইট www.darsemansoor.com এ ভিজিট করুন।

কসরের জন্য ঢাকা শহরের সীমানা

তারিখ : ১৪ - ফেব্রুয়ারী - ২০১৮  

জিজ্ঞাসাঃ

কোন মুসাফির ঢাকা শহরে এসে ১৫ দিন থাকার নিয়্যত করলে, মুকীম হয়ে যায়। এখন প্রশ্ন হলো গাবতলী, মিরপুর, যাত্রাবাড়ী, ও উত্তরা ঢাকা শহরের অন্তর্ভুক্ত হবে কি-না?


জবাবঃ


ঢাকা শহরের আবাদী ধারাবাহিকভাবে যতদূর পর্যন্ত বিস্তৃত, ততদূর পর্যন্ত এলাকা ঢাকা শহরের মধ্যে গণ্য হবে। তবে মাঝখানে যদি কোন কৃষিক্ষেত থাকে, অথবা ১৩৭.১৬ মিটারের বেশী খালি জায়গা থাকে, তাহলে সেখান থেকে অন্য শহর ধরা হবে। এই সংঙ্গা অনুযায়ী গাবতলী, যাত্রাবাড়ী, মিরপুর, সায়েদাবাদ, উত্তরা প্রভৃতি ঢাকা শহরের মধ্যে গণ্য হবে। অতএব, সফরে যাওয়ার সময় এই স্থানগুলো অতিক্রম না করা পর্যন্ত কসর পড়া যাবে না। তদ্রুপ ঢাকায় আসার সময় ঐ স্থানগুলোতে পৌঁছলেই মুকীম হয়ে যাবে। (প্রমাণ: দুররে মুখতার ২:১২১-২২ # আহসানুল ফাতাওয়া ৪:৭২)


من خرج من عمارة موضع اقامته من جانب خروجه و ان لم يجاوز من الجانب الاخر وفي الخانية ان كان بين الفناء و المصر اقل من غلوة و ليس بينهما مزرعة يشترط مجاوزته و الا فلا و في الشامي : اقل من غلوة هي ثلث مائة ذراع الي اربع مائة هو الاصح .  (الدرالمختار:2/22-121)