elektronik sigara

সুখবর! সুখবর!! সুখবর!!! হযরতওয়ালা দা.বা. এর গুরত্বপূর্ণ ২ টি নতুন কিতাব বেড়িয়েছে। “নবীজীর (সা.) নামায” এবং “খ্রিষ্টধর্ম কিছু জিজ্ঞাসা ও পর্যালোচনা”।  আজই সংগ্রহ করুন।

হযরতওয়ালা দা.বা. এর কিতাব অনলাইনের মাধ্যমে কিনতে চাইলে ভিজিট করুনঃ www.maktabatunnoor.com

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক দা.বা. এর সমস্ত কিতাব, বয়ান, প্রবন্ধ, মালফুযাত পেতে   ইসলামী যিন্দেগী  App টি সংগ্রহ করুন।

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক দা.বা. এর নিজস্ব ওয়েব সাইট www.darsemansoor.com এ ভিজিট করুন।

এক আলিফকে কমবেশী টানা

তারিখ : ১৪ - ফেব্রুয়ারী - ২০১৮  

জিজ্ঞাসা:

পবিত্র কুরআন তিলাওয়াতের সময় ও নামাযের তাকবীর বলার সময় এক আলিফ মদকে এক আলিফের চেয়ে কম বা বেশী করা যাবে কি-না? তা দলীলসহ বিস্তারিত জানতে চাই।

 


জবাবঃ


কুরআনে কারীমের মধ্যে যেখানে যেখানে এক আলিফ আছে তেমনিভাবে নামাযের তাকবীর ও আযান, ইকামতের মধ্যে যেই যেই স্থানে এক আলিফে আছে, সেখানে এক আলিফই টানতে হবে। কম বা বেশী করবে না। অনেক লোক আযানের মধ্যে বা তাকবীরে তাহরীমাতে বা সিজদায় যেতে এবং সিজদাহ্ থেকে দাঁড়াতে এক আলিফ মদকে ইচ্ছামত টানতে থাকে, এটা সহীহ্ নয়।


নামাযের মধ্যে তাকবীরে তাহরীমার মদ্দ্ এবং রুকূ থেকে সিজদাহ্ ও দাঁড়ান থেকে সিজদায় যাওয়া বা সিজদাহ্ থেকে দাঁড়ানোর সময় তাকবীরের মদ্দ্ এক আলিফ থাকবে, দুই/তিন আলিফ লম্বা করবে না। তবে তারতীল ও হদরের বেশ-কম হবে অর্থাৎ, তাকবীরে তাহরীমার মধ্যে এক আলিফ মদ্দ্ হবে হদর বা তাড়াতাড়ি, আর রুকু থেকে সিজদাহ্ বা বসা থেকে সিজদায় এক আলিফ হবে দাওর এর সাথে অর্থাৎ, মধ্যম তরীকায়। এবং দাঁড়ান থেকে সিজদায় বা সিজদাহ্ থেকে দাঁড়ানোর সময় এক আলিফ হবে তারতীলের সাথে অর্খাৎ ধীরে ধীরে হবে। মূল মদ্দ্ সকল তাকবীরে এক আলিফই থাকবে। [প্রমাণ: শরহে মুকাদ্দামাতুল জাযরিয়াহ ৩২৮, # ফাতাওয়া শামী ১:৩৮৭, # আন-নাফহাতুল আম্বারিয়াহ ৩২৭, # আল-মিনাহুল ফিকরিয়াহ ৭২, নিহায়া ১২২]