elektronik sigara

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা. এর সমস্ত কিতাব, বয়ান, প্রবন্ধ, মালফুযাত পেতে   ইসলামী যিন্দেগী  App টি সংগ্রহ করুন।

প্রতিদিন আমল করার জন্য “দৈনন্দিন আমল ও দু‘আসমূহ” নামক একটি গুরত্বপূর্ণ কিতাব আপলোড করা হয়েছে।

ইনশাআল্লাহ জামি‘আ রাহমানিয়া আরাবিয়া মাদরাসায় দাওয়াতুল হকের মাহফিল অনুষ্ঠিত হবে আগামী ২০ শে সেপ্টেম্বর, ২০১৯ ঈসায়ী।

সুখবর! সুখবর!! সুখবর!!! হযরতওয়ালা দা.বা. এর গুরত্বপূর্ণ ২ টি নতুন কিতাব বেরিয়েছে। “নবীজীর (সা.) নামায” এবং “খ্রিষ্টধর্ম কিছু জিজ্ঞাসা ও পর্যালোচনা”।  আজই সংগ্রহ করুন।

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা. এর নিজস্ব ওয়েব সাইট www.darsemansoor.com এ ভিজিট করুন।

একই সূরা একই নামাযে বার বার পড়া

তারিখ : ১৪ - ফেব্রুয়ারী - ২০১৮  

জিজ্ঞাসাঃ

একটি মাসিক পত্রিকার প্রশোত্তর কলামে জানতে পারলাম একাধিক সূরা মুখস্থ থাকা সত্বেও একই সূরা একই রাকা’আতে বারবার পড়া মাকরূহ্। আর বেহেশতী জেওর কিতাবে দেখলাম কোন নামাযে সূরা এমনভাবে নির্দিষ্ট করে নেয়া যে কখনও সেই সূরা ছাড়া অন্য সূরা পড়বে না এটা মাকরূহ্। এটা কতটুকু ঠিক?


জবাবঃ


ফরজ নামাযে একই রাক’আতে একই সূরা বার বার পড়া মাকরূহ্। তবে নফল নামাযে এমন করা মাকরূহ্ নয়। তাছাড়া কোন নামাযের জন্য সূরা নির্ধারিত করে নেয়াও মাকরূহ্। সুতরাং প্রশ্নে বর্ণিত উভয় মাসআলাই সঠিক।[প্রমাণ: ফাতাওয়া কাজীখান, ১:১১৯, # হালাবী কাবীর, ৩৫৫, # দারুল উলূম ২:২]


ويكره تكرار السورة في ركعة واحدة من الفرائض ولا بأس بذلك في التطوع.  (فتاوى قاضي خان:1/119)


চার রাকাত বিশিষ্ট সুন্নাত নামাযের ২য় রাকাআতে সূরায়ে ফালাক পড়লে


জিজ্ঞাসাঃ চার রাকা’আত ওয়ালা সুন্নাত নামাযের দ্বিতীয় রাক’আতে সূরা ফালাক ভুলে পড়লে, ৩য় ও ৪র্থ রাক’আত কিভাবে আদায় করবে?


জবাবঃ তৃতীয় ৪র্থ উভয় রাক’আতেই সূরা নাস পড়বে- এটাই উত্তম। তবে তৃতীয় রাক’আতে সূরা নাস পড়ে চতুর্থ রাক’আতে সূরা বাক্বারার শুরু থেকে পড়তে চাইলে তাও পড়তে পারবে। [প্রমাণ: ফাতাওয়া দারুল উলূম , ২:২৫৭, # হালবী কাবীর ৪৯৪]


واذا قرأ في الاولى {قل اعوذ برب الناس} ينبغي ان يقرأها في الثانية ايضا, قال البزازي: لان التكرار اهون من القرأة منكوسا وفي الولوالجية: من يختم القرآن في الصلاة اذا فرغ من المعوذتين في الركعة الاولى يركع ثم يقوم في الركعة الثانية يقرأ بفاتحة الكتاب وشيئ  من سورة البقرة.  (الحلبي الكبير:1/494)