elektronik sigara

জামি‘আ রাহমানিয়া আরাবিয়া মাদরাসার ২ দিন ব্যাপী বার্ষিক মাহফিল, জামি‘আতুল আবরার মসজিদ প্রাঙ্গন বসিলাতে অনুষ্ঠিত হবে আগামী ৩০শে নভেম্বর, ২০১৯ শনিবার এবং ১লা ডিসেম্বর, ২০১৯ রবিবার

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা এর লিখিত সকল কিতাব পাওয়ার জন্য ক্লিক করুন

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা. এর সমস্ত কিতাব, বয়ান, প্রবন্ধ, মালফুযাত পেতে   ইসলামী যিন্দেগী  App টি সংগ্রহ করুন।

প্রতিদিন আমল করার জন্য “দৈনন্দিন আমল ও দু‘আসমূহ” নামক একটি গুরত্বপূর্ণ কিতাব আপলোড করা হয়েছে।

ইনশাআল্লাহ জামি‘আ রাহমানিয়া আরাবিয়া মাদরাসায় দাওয়াতুল হকের মাহফিল অনুষ্ঠিত হবে আগামী ২০ শে ডিসেম্বর, ২০১৯ ঈসায়ী।

সুখবর! সুখবর!! সুখবর!!! হযরতওয়ালা দা.বা. এর গুরত্বপূর্ণ ২ টি নতুন কিতাব বেরিয়েছে। “নবীজীর (সা.) নামায” এবং “খ্রিষ্টধর্ম কিছু জিজ্ঞাসা ও পর্যালোচনা”।  আজই সংগ্রহ করুন।

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা. এর নিজস্ব ওয়েব সাইট www.darsemansoor.com এ ভিজিট করুন।

উট জবাই করার পদ্ধতি

তারিখ : ১৪ - ফেব্রুয়ারী - ২০১৮  

জিজ্ঞাসাঃ

উট যবাই করার পদ্ধতি কি? উটকে নাকি যবাই করা যায় না?

 


জবাবঃ


উটকে নহর করা সুন্নাত। নহর করার নিয়ম হল উট দাঁড়ানোবস্থায় প্রথমে তার সামনের বাম পায়ের হাটু ভাজ করে মজবুত করে বেঁধে নিবে। অতঃপর ধারালো ছুরি দিয়ে উটের সীনার নিকটে গলার নীচের অংশে শক্তভাবে একটি আঘাত করে গলার রগগুলি কেটে দিবে। তারপর কিছুক্ষণ ক্ষতস্থান দিয়ে রক্ত ঝরতে থাকবে। অতঃপর উটটি বাম দিকে পড়ে যাবে।


তারপর নড়াচড়া বন্ধ হওয়ার পর অন্যান্য যবাইকৃত প্রাণীর মত চমড়া  খসিয়ে বাকী কাজ সেরে নিবে।


নহর করতে না জানলে বা অন্য কোন অসুবিধার কারণে নহর করার স্থলে উট যবাই করলেও কোন ক্ষতি নেই। কুরবানী হয়ে যাবে। উল্লেখ্য যে, নহর করার পর শব্দ করে চিৎকার করতে ও লাফাতে পারে এতে ভয় পাওয়ার কিছু নেই। কিছুক্ষণের মধ্যেই নিস্তেজ হয়ে যাবে।[মিশকাত ১:২৩১, বুখারী ১:২৩১, মিরকাত ৫:৩৫৩, হিদায়াঃ ৪:৪৩৯, আযীযুল ফাতাওয়া ১:৭১৭]


السنة ان ينحرها قائمة معقولة اليد اليسرى وقد فسره ابن عباس رضـ. بقوله قياما على ثلاث قوائم وهو انما يكون يعقل الركبة والاولى كونها اليسرى للاتباع...الخ     (مرقات المفاتيح:5/353)


والمستحب في الابل النحر فان ذبحها جاز ويكره...الخ    (الهداية:4/439)