elektronik sigara

ইনশাআল্লাহ জামি‘আ রাহমানিয়া আরাবিয়া মাদরাসায় দাওয়াতুল হকের মাহফিল অনুষ্ঠিত হবে আগামী ২১শে জুমাদাল উলা, ১৪৪৪ হিজরী, ১৬ই ডিসেম্বর, ২০২২ ঈসা‘য়ী, শুক্রবার (সকাল ৭-৮টা থেকে শুরু হবে ইনশাআল্লাহ)

জামি‘আ রাহমানিয়া আরাবিয়া মাদরাসা থেকে প্রকাশিত একাডেমিক ক্যালেন্ডার পেতে ক্লিক করুন

হযরতওয়ালা দা.বা. কর্তৃক সংকলিত চিরস্থায়ী ক্যালেন্ডার ডাউনলোড করতে চাইলে এ্যাপের “সর্বশেষ সংবাদ” এ ভিজিট করুন।

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা এর লিখিত সকল কিতাব পাওয়ার জন্য এ্যাপের “সর্বশেষ সংবাদ” থেকে তথ্য সংগ্রহ করুন।

হযরতওয়ালা দা.বা. এর কিতাব অনলাইনের মাধ্যমে কিনতে চাইলে ভিজিট করুনঃ www.maktabatunnoor.com

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা. এর নিজস্ব ওয়েব সাইট www.darsemansoor.com এ ভিজিট করুন।

ঈদের নামাযান্তে খুৎবা পাঠ করা অবস্থায় টাকা কালেকশন

তারিখ : ১৪ - ফেব্রুয়ারী - ২০১৮  

জিজ্ঞাসাঃ

কোন ঈদের মাঠে ঈদের নামাযান্তে ইমাম সাহেব যখন খুৎবা পাঠ শুরু করেন, তখন ঈদের মাঠ, মসজিদ ও ইমাম সাহেবের জন্য রুমাল ধরে কাতারের মাঝে গিয়ে টাকা আদায় করা হয়। শুধু তাই নয়, কমিটির পক্ষ থেকে ইমাম সাহেবেকে টাকা আদায়ের দিক লক্ষ্য রেখে খুৎবা ধীরে ধীরে পড়ার হুকুম দেয়া হয়। ইমাম সাহেবও সেই অনুযায়ী খুৎবা পাঠ করেন। এটা কি সহীহ হবে? না হলে তা কেমন অপরাধ? এবং এজন্য কে দায়ী?


জবাবঃ


ইমাম সাহেবের খুৎবা দেয়ার সময় চাঁদা উঠানো বা টাকা আদায় করা তো দূরের কথা, হাদীস শরীফ এসেছে যে, ইমাম সাহেব যখন খুৎবা দেয়ার জন্য প্রস্তুত হন, তখন থেকে কোন প্রকার নামায, তাসবীহ-তাহলীল ও কথা-বর্তা বলা সম্পূর্ণ নিষেধ। তাই কমিটির জন্য এমন হুকুম করা শরী‘আত বিরোধী হয়েছে। আর ইমাম সাহেবেরও ঐ আদেশ মেনে খুৎবা ধীরে পড়া ঠিক হয়নি। তার উচিত ছিল খুৎবার পূর্বে বা পরে চাঁদা উঠানোর ব্যবস্থা করে খুৎবার সময় চাঁদা উঠানো বন্ধ করার ব্যবস্থা করা এবং কমিটিকে এই মাসআলা বুঝানো।


উল্লেখ্য, ইমাম বা মুআযযিনের জন্য আলাদা ভাবে সাহায্য আদায় করা বা কালেকশন করা তাদের চরমভাবে বেইযযত করার নামান্তর। সুতারং এভাবে না তুলে ঈদগাহ ফাণ্ডের জন্য কালেকশন করে তাদেরকে সম্মানী ভাতা দিবে। (প্রমাণঃ রদ্দুল মুহতার ২:১৫৯)


وكل ما حرم في الصلوة حرم فيها اي في الخطبة خلاصة وغيرها فيحرم اكل وشرب كلام ولو تسبيحا او رد سلام او امر بمعروف بل يجب عليه ان يستمع ويسكت...الخ.   (رد المحتار:2/159)