elektronik sigara

রমাযান ২০২২ এর ক্যালেন্ডার ডাউনলোড করুন

জামি‘আ রাহমানিয়া আরাবিয়া মাদরাসা থেকে প্রকাশিত একাডেমিক ক্যালেন্ডার পেতে ক্লিক করুন

হযরতওয়ালা দা.বা. কর্তৃক সংকলিত চিরস্থায়ী ক্যালেন্ডার ডাউনলোড করতে চাইলে এ্যাপের “সর্বশেষ সংবাদ” এ ভিজিট করুন।

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা এর লিখিত সকল কিতাব পাওয়ার জন্য এ্যাপের “সর্বশেষ সংবাদ” থেকে তথ্য সংগ্রহ করুন।

হযরতওয়ালা দা.বা. এর কিতাব অনলাইনের মাধ্যমে কিনতে চাইলে ভিজিট করুনঃ www.maktabatunnoor.com

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা. এর নিজস্ব ওয়েব সাইট www.darsemansoor.com এ ভিজিট করুন।

ইমামের প্রথম ও শেষ বৈঠকে মাসবূক কি পড়বে?

তারিখ : ১৪ - ফেব্রুয়ারী - ২০১৮  

জিজ্ঞাসাঃ

আমি যুহর অথবা আসর অথবা ইশার নামায মসজিদে পড়তে গিয়ে দেখি জামা‘আতে এক রাকা‘আত নামায হয়ে গেছে। আমি দ্বিতীয় রাকা‘আতে শামিল হলাম। ইমাম সাহেব ও মুসল্লিরা যারা প্রথম হতে জামা‘আতে শামিল ছিলেন তারা দ্বিতীয় রাকা‘আত অন্তে বৈঠকে বসলেন এবং তাশাহহুদ পড়লেন। আমিও তাদের সাথে বৈঠকে বসলাম। কিন্তু এ সময় আমার মাত্র এক রাকা‘আত নামায আদায় হয়েছে। এই বৈঠকে এ সময় আমার কি আমল করতে হবে? তদুপরি ইমাম সাহেব তাঁর চার রাকা‘আত শেষে যখন বৈঠকে বসবেন, তখনই বা আমার কি আমল করতে হবে?


জবাবঃ


ইমামের অনুসরণ জরুরী হওয়ার কারণে প্রথম বৈঠকে মাসবূকের (যার শুরুতে রাকা‘আত ছুটে গিয়েছে) যিম্মায় তাশাহহুদ পড়া ওয়াজিব হবে। না পড়লে, গুণাহগার হবে। তবে নামায হয়ে যাবে। (প্রমাণ: আহসানুল ফাতাওয়া ৩:৩৭৫)


অনুরূপভাবে ইমাম সাহেব যখন আখিরী বৈঠকে বসবেন, তখনও মাসবূকের শুধু তাশাহহুদ পড়তে হবে। কিন্তু দরূদ শরীফ পড়বে না। সালাম ফিরানো পর্যন্ত ইমামের সাথে সময় কাটানোর জন্য মাসবূক ধীরে ধীরে তাশাহহুদ পড়বে এটাই উত্তম। তা সত্বেও যদি ইমামের পূর্বেই মাসবূক তাশাহহুদ থেকে ফারিগ হয়ে যায়, তাহলে পুনরায় ২য় বার তাশাহহুদ পড়বে, অথবা তাশাহহুদের শেষে যে কালিমায়ে শাহাদাত আছে, ইমামের সালাম ফিরানো পর্যন্ত তা দোহরাতে থাকবে, অথবা একবার তাশাহহুদ পড়ার পর চুপচাপ বসে থাকবে - এ তিন অবস্থায় যে কোনটি করা মাসবূকের জন্য জায়িয। তবে প্রথমটি উত্তম। (প্রমাণঃ ইমদাদুল ফাতাওয়া ২:৩৪)


من ادرك الامام في القعدة الاولى فقعد معه فقام الامام قبل شروع المسبوق في التشهد فانه يتشهد تبعا لتشهد امامه. (رد المحتار:2/85)


اما المسبوق فيترسل ليفرغ عند سلام امامه وقيل يتم وقيل يكرر كلمة الشهادة.  (الدر المختار:1/511)


قوله فيترسل  أي يتمهل ، وهذا ما صححه في الخانية وشرح المنية في بحث المسبوق من باب السهو وباقي الأقوال مصحح أيضا .قال في البحر وينبغي الإفتاء بما في الخانية كما لا يخفى ، ولعل وجهه كما في النهر أنه يقضي آخر صلاته في حق التشهد ويأتي فيه بالصلاة والدعاء ، وهذا ليس آخرا .قال ح : وهذا في قعدة الإمام الأخيرة كما هو صريح قوله يفرغ عند سلام إمامه ، وأما فيما قبلها من القعدات فحكمه السكوت كما لا يخفى .ا هـ ومثله في الحلية (قوله وقيل يكرر كلمة الشهادة) كذا في شرح المنية .(رد المحتار:1/511)