elektronik sigara

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা. এর সমস্ত কিতাব, বয়ান, প্রবন্ধ, মালফুযাত পেতে   ইসলামী যিন্দেগী  App টি সংগ্রহ করুন।

প্রতিদিন আমল করার জন্য “দৈনন্দিন আমল ও দু‘আসমূহ” নামক একটি গুরত্বপূর্ণ কিতাব আপলোড করা হয়েছে।

ইনশাআল্লাহ জামি‘আ রাহমানিয়া আরাবিয়া মাদরাসায় দাওয়াতুল হকের মাহফিল অনুষ্ঠিত হবে আগামী ২০ শে সেপ্টেম্বর, ২০১৯ ঈসায়ী।

সুখবর! সুখবর!! সুখবর!!! হযরতওয়ালা দা.বা. এর গুরত্বপূর্ণ ২ টি নতুন কিতাব বেরিয়েছে। “নবীজীর (সা.) নামায” এবং “খ্রিষ্টধর্ম কিছু জিজ্ঞাসা ও পর্যালোচনা”।  আজই সংগ্রহ করুন।

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা. এর নিজস্ব ওয়েব সাইট www.darsemansoor.com এ ভিজিট করুন।

আযান না দিয়ে ঘোষণা দেয়া

তারিখ : ১৪ - ফেব্রুয়ারী - ২০১৮  

জিজ্ঞাসাঃ

(ক) যদি কোথাও রামাযান মাসে ইফতারের সময় হলে আযান না দিয়ে ইফতার করার জন্য  এলান দেয়া হয় এবং ১৫/২০ মিনিট পরে আযান দেয়া হয় তাহলে এর দ্বারা আযান দেয়ার সুন্নাত আদায় হবে কি-না?


জবাবঃ


যদি রামাযান মাসে ইফতারের সময় হওয়ার সাথে সাথে আযান না দিয়ে শুধু এলান দেয়া হয়, আর মাগরিবের আযান ১৫/২০ মিনিট পরে দিয়ে আযানের পর পরই জামাআত করা হয়, তাহলে এটাই হবে উত্তম তরীকা। তা না করে যদি ওয়াক্ত হওয়ার সাথে সাথে আযান দেয়া হয় এবং ১৫/২০ মিনিট পর ইফতার হতে ফারিগ হয়ে জামাআত শুরু হয়, এতেও সুন্নাত আদায় হয়ে যাবে। রামাযানের কারণে বা অন্য কোন বিশেষ কারণে এতটুকু দেরী করার অনুমতি শরীয়তে আছে।


[প্রমাণঃ আবু দাউদ শরীফ ১:৬০# মিশকাত শরীফ ১:৬১# হাশিয়ায়ে দারুল উলূম ২:৪৫# ফাতাওয়া শামী ১:৩৬৯# হালাবী কাবীর ২৩৪# আহসানুল ফাতাওয়া ২:১৩৮]