elektronik sigara

সুখবর! সুখবর!! সুখবর!!! হযরতওয়ালা দা.বা. এর গুরত্বপূর্ণ ২ টি নতুন কিতাব বেড়িয়েছে। “নবীজীর (সা.) নামায” এবং “খ্রিষ্টধর্ম কিছু জিজ্ঞাসা ও পর্যালোচনা”।  আজই সংগ্রহ করুন।

হযরতওয়ালা দা.বা. এর কিতাব অনলাইনের মাধ্যমে কিনতে চাইলে ভিজিট করুনঃ www.maktabatunnoor.com

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক দা.বা. এর সমস্ত কিতাব, বয়ান, প্রবন্ধ, মালফুযাত পেতে   ইসলামী যিন্দেগী  App টি সংগ্রহ করুন।

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক দা.বা. এর নিজস্ব ওয়েব সাইট www.darsemansoor.com এ ভিজিট করুন।

আযানে ডানে ‍ও বামে মুখ ফিরানো

তারিখ : ১৪ - ফেব্রুয়ারী - ২০১৮  

জিজ্ঞাসাঃ

কিছু লোকের মন্তব্য যে, মাইকে আযান দিলে ডানে-বামে মুখ ফিরানোর দরকার নেই।এ হুকুম তো মিনারা বা অন্য কোথাও আযান দিলে তখন প্রযোজ্য হবে। এ কথাটি কি ঠিক ?

 


জবাবঃ


আযান ও ইকামতে ডান দিকে চেহারা ফিরিয়ে حي علي الصلاة বলতে হয় এবং বাম দিকে চেহারা ফিরিয়ে حي علي الفلاح বলতে হয়। এটা সর্বাবস্থায় সুন্নাত। জামা‘আতের জন্য আযান হোক বা একাকি নামাযের জন্য আযান হোক। এমনকি সন্তান ভূমিষ্ঠের পর আযান দিতেও এ পদ্ধতি অবলম্বন করা সুন্নাত। বলা বাহুল্য, আযানে ডানে বামে চেহারা ঘুরানো আযানের সুন্নাতের অন্তর্ভুক্ত। সুতরাং প্রশ্নে বর্ণিত সূরতে মাইকে আযান দিলেও ডানে-বামে চেহারা ঘুরানোর সু্ন্নাত ঠিকই থাকবে।


স্মর্তব্য যে, আযানে সম্পূর্ণ  ডানে চেহারা ঘুরিয়ে حي علي الصلاة  বলতে হবে। তারপর চেহারা কিবলার দিকে এনে পুনরায় ডানে ঘুরানোর পর দ্বিতীয় বার حي علي الصلاة বলতে হবে। এমনিভাবে বামদিকে চেহারা ঘুরায়ে حي علي الفلاحবলবে। প্রত্যেক দিকে দু’বার চেহারা ঘুরাবে। এমন যেন না হয় যে, কিবলার দিক থেকে বলতে শুরু করলো আর বলতে বলতে চেহারা ঘুরালো। চেহারার সাথে সাথে যেন সিনা ও পা কিবলার দিক হতে না ঘুরে যায়। ইকামতে ১বার ডানে চেহারা ঘুরায়ে দু’বার حي علي الصلاة বলতে হবে এবং আরেকবার বামে চেহারা ঘুরিয়ে দু’বার حي علي الفلاح  বলবে। [প্রমাণঃ রদ্দুল মুহতার ১ : ৩৮৭ # আহসানুল ফাতাওয়া ২ : ২৯৩]