elektronik sigara

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা এর লিখিত সকল কিতাব পাওয়ার জন্য ক্লিক করুন

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা. এর সমস্ত কিতাব, বয়ান, প্রবন্ধ, মালফুযাত পেতে   ইসলামী যিন্দেগী  App টি সংগ্রহ করুন।

প্রতিদিন আমল করার জন্য “দৈনন্দিন আমল ও দু‘আসমূহ” নামক একটি গুরত্বপূর্ণ কিতাব আপলোড করা হয়েছে।

ইনশাআল্লাহ জামি‘আ রাহমানিয়া আরাবিয়া মাদরাসায় দাওয়াতুল হকের মাহফিল অনুষ্ঠিত হবে আগামী ১৫ ই নভেম্বর, ২০১৯ ঈসায়ী।

সুখবর! সুখবর!! সুখবর!!! হযরতওয়ালা দা.বা. এর গুরত্বপূর্ণ ২ টি নতুন কিতাব বেরিয়েছে। “নবীজীর (সা.) নামায” এবং “খ্রিষ্টধর্ম কিছু জিজ্ঞাসা ও পর্যালোচনা”।  আজই সংগ্রহ করুন।

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক সাহেব দা.বা. এর নিজস্ব ওয়েব সাইট www.darsemansoor.com এ ভিজিট করুন।

আযানের সময় আঙ্গুল চুম্বন করা

তারিখ : ১৪ - ফেব্রুয়ারী - ২০১৮  

জিজ্ঞাসাঃ

আযানের সময় হুজুর সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম-এর নাম মুবারক শুনার পর আঙ্গুল চুম্বন করা এবং আঙ্গুল দিয়ে চোখ মলা কি জরুরী ?

আমাদের এলাকায় কোন কোন মানুষ এরূপ করে থাকেন এবং কেউ না করলে তাকে ওহাবী ইত্যাদি বলে গালী দেন। এ সম্পর্কে শরী‘আতের হুকুম কি?

 


জবাবঃ


আযানের সময় হুজুর সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম-এর নাম শুনে আঙ্গুল চুম্বন করা এবং চোখে লাগানো কোন মারফু সহীহ হাদীস দ্বারা প্রমাণিত নয়। এ কাজকে সুন্নাত মনে করা ভুল। অবশ্য অতীতের কোন কোন আলেম চোখের ব্যাথা দূর করার জন্য এবং পাওয়ার বৃদ্ধির জন্য চিকিৎসা স্বরূপ এরূপ করেছেন। এখনো যদি কেউ সুন্নাত বা মুস্তাহাবের গুরুত্ব না দিয়ে চোখের উপকারের জন্য চিকিৎসা স্বরূপ এরূপ করে তাহলে করতে পারে। কিন্তু শর্ত হল যে, কেউ যদি না করে তাহলে তাকে খারাপ মনে করতে পারবে না এবং ওহাবী ইত্যাদি বলতে পারবে না। যদি খারাপ মনে করে বা ওহাবী ইত্যাদি বলে, তাহলে তা সম্পূর্ণ হারাম ও নাজায়িয হয়ে যাবে। কেননা মুস্তাহাব নিয়ে বাড়াবাড়ি করা নাজায়িয। আর এ আমল তো মুস্তাহাবও নয়। বরং এক ধরনের চিকিৎসা মাত্র। সুতরাং এটা নিয়ে বাড়াবাড়ি করা চরম মূর্খতা। [প্রমাণ: ফাতাওয়া রহীমিয়া ১ : ৫৮, ফাতাওয়া মাহমুদিয়া ১ : ১৮৬]


ان المندوب ينقلب مكروها اذا خيف ان يرفع عن مرتبته......الخ- [مجمع البحار.2/244- فتح البارى . 2/281- مجالس الابرار(العربى)299 ]