elektronik sigara

সুখবর! সুখবর!! সুখবর!!! হযরতওয়ালা দা.বা. এর গুরত্বপূর্ণ ২ টি নতুন কিতাব বেড়িয়েছে। “নবীজীর (সা.) নামায” এবং “খ্রিষ্টধর্ম কিছু জিজ্ঞাসা ও পর্যালোচনা”।  আজই সংগ্রহ করুন।

হযরতওয়ালা দা.বা. এর কিতাব অনলাইনের মাধ্যমে কিনতে চাইলে ভিজিট করুনঃ www.maktabatunnoor.com

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক দা.বা. এর সমস্ত কিতাব, বয়ান, প্রবন্ধ, মালফুযাত পেতে   ইসলামী যিন্দেগী  App টি সংগ্রহ করুন।

হযরতওয়ালা মুফতী মনসূরুল হক দা.বা. এর নিজস্ব ওয়েব সাইট www.darsemansoor.com এ ভিজিট করুন।

অন্যের পক্ষে থেকে কুরবানী

তারিখ : ১৪ - ফেব্রুয়ারী - ২০১৮  

জিজ্ঞাসাঃ

অন্যের পক্ষ থেকে তার অনুমতি ছাড়া কুরবানী করলে কিংবা কুরবানীর পর তার অনুমতি নিলে কুরবানী সহীহ হবে কিনা, জানিয়ে বাধিত করবেন।

 


জবাবঃ


অন্যের পক্ষ হতে ওয়াজিব কুরবানীর ক্ষেত্রে কুরবানীর পূর্বেই তার অনুমতি নেওয়া চাই। তবে কোন ঘনিষ্ট আত্মীয়-স্বজনের পক্ষ থেকে প্রতি বছর কুরবানী  করা অব্যাহত থাকলে, তখন তার অনুমতি ছাড়া কুরবানী করলেও কুরবানী সহীহ হবে। আর যদি এ ধরণের নিয়ম স্থায়ী না থাকে তাহলে অন্যের অনুমতি ছাড়া তার পক্ষ থেকে কুরবানী করলে  তার ওয়াজিব আদায় হবে না। আর অন্যের জন্য কুরবানী না হওয়ার ক্ষেত্রে কুরবানী দাতার পক্ষ থেকে সে কুরবানী আদায় হয়ে যাবে। তবে নফল কুরবানী হলে অন্যের অনুমতি নেওয়া জরুরী নয়। অনুমতি ছাড়া নিজের টাকায় অন্যের জন্য নফল কুরবানী করলে নফল কুরবানী সহীহ হবে।


[প্রমাণঃ ফাতাওয়া আলমগীরী ৫:৩০২# ফাতাওয়া শামী ৬:৩১৫, ৩৩৫# বাদায়িউস সানায়ে ৫:৬৫# ইমদাদুল ফাতাওয়া ৩;৬১০]


ولو ضحى عن اولاده الكبار وزوجته لا يجوز الا باذنهم وعن الثاني انه يجوز استحسانا بلا اذنهم .     (بزازية)


قال في الذخيرة ولعله ذهب الى ان العادة اذا جرت من الاب في كل سنة صار كالاذن منهم فان كان على هذا الوجه فما استحسنه ابو يوسف مستحسن.   (رد المحتار:6/315)


وان تبرع بها عنه له الاكل كانه يقع على ملك الذابح والثواب للميت..... اقول صرح في فتح القدير في الحج عن الغير بلا امر انه يقع عن الفاعل فيسقط به الفرض عنه وللاخر الثواب.   (رد المحتار:6/335)